আলোর খোঁজে নওশাবা

আলোর খোঁজে একটি মেয়ে। রাতের আঁধারে কালো গাউন পরে আলো খুঁজছে। চলতে চলতে নিজের সঙ্গে সাদা ডানা জুড়ে নিয়েছেন। একসময় ডানা খুলে রাখে মেয়েটি। কখনো ফুটপাতের বেঞ্চে বসে। কখনোবা কালো স্বচ্ছ ঘোমটায় ঢাকে নিজেকে। সোডিয়াম লাইটের নিচে অবাক চোখে দাঁড়ায়।

এতো রাতে একটি মেয়ে ঝলমলে পোশাকে ও সাজে ফুটপাতে হাঁটতে পারে? বাস্তবে এটা প্রায় অসম্ভব। নানান প্রতিবন্ধকতায় এমন ইচ্ছেপাখি মনের খাঁচায় থাকলেও ক’জনই সেই খাঁচা খুলে পাখিটাকে উড়তে দেয়? কে কী ভাবে সেই চিন্তার বৃত্তে আটকে থাকে মন।

তবে কাউকে না কাউকে তো শুরুটা করতে হয়। একজন শুরু করলে আরও দশজন অনুপ্রেরণা খুঁজে নেয়। নিজেকে স্বাধীন ভাবলেই না স্বাধীনতার স্বাদ মেলে। মনের স্বাধীনতার মাঝেই মিশে থাকে সত্যিকারের মানুষ হয়ে বাঁচার আনন্দ।

রবীন্দ্রনাথ ঠাকুরের গানের কথা বলা যায়, ‘আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে/ আমার মুক্তি ধুলায় ধুলায় ঘাসে ঘাসে/ দেহ মনের সুদূর পারে, হারিয়ে ফেলি আপনারে/ গানের সুরে আমার মুক্তি উর্ধ্বে ভাসে/ আমার মুক্তি সর্বজনের মনের মাঝে/ দুঃখ বিপদ তুচ্ছ করা কঠিন কাজে…’।

কাজী নওশাবা আহমেদ সেই স্বাধীনতা উপভোগ করেন। অন্য মেয়েদেরও অনুপ্রাণিত করতে চান। তাই এমন বিষয়ভিত্তিক একটি ফটোশুটে অংশ নিয়েছেন তিনি। ভাবনাটা তারই। করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে মুখে মাস্ক ব্যবহার করেছেন তিনি। কুকুর নিধনের প্রতিবাদ জানাতে একটি কুকুরের সঙ্গে একফ্রেমে বন্দি হয়েছেন। ছবিগুলো তুলেছেন আলোকচিত্রী সাজ্জাদ হোসেন। তারা সারারাত পথে পথে ঘুরে গল্প দাঁড় করিয়েছেন ভাবনার ডানায়।

নওশাবা বলেন, ‘আমরা যখন জন্মাই, তখন স্বাধীন হয়ে জন্মাই। আমি নিজে যদি নিজেকে স্বাধীন না ভাবি কেউ কিন্তু আমাকে স্বাধীন করে দিতে পারবে না। আমাদের স্বাধীন সত্তাই সত্যিকারের পরিচয়। শুধু মনের ভেতর বিশ্বাস ধরে রাখতে হয়। সেই স্বাধীন পথচলাতে মিশে থাকে ভালোবাসা। তাকে আপন করে নিতে হয়। তাই নশ্বর পৃথিবীতে স্বপ্ন, সাহস, আত্মবিশ্বাস আর বেঁচে থাকার স্বাদটা যেন আমাদের ফুরিয়ে না যায়।’

নওশাবা নিজের এমন ভাবনা নিয়ে একটি ভিডিও নির্মাণ করেছেন। ইউটিউবে টুগেদার উই ক্যান চ্যানেলে ‘ফ্রিডম অব সৌল… আলোর খোঁজে’ নামের এই আয়োজন রয়েছে। এর মতো সব কাজেই তার অনুপ্রেরণা হলো প্রকৃতি। তিনি বলেন, ‘আমি নিজের স্বাধীন সত্তার মতো আমার মেয়েকে নিয়েও ভাবি। আমার মেয়ের জন্য নিরাপদ একটি সমাজ দিয়ে যেতে পারাটা হবে আমার সার্থকতা। আমার মেয়ে নিরাপত্তা পেলে অন্য অভিভাবকরাও অনুপ্রাণিত হবেন। এভাবেই আমরা একটি সুন্দর দেশ গড়তে পারবো।’

আজ পঁচিশে বৈশাখ কবিগুরুর জন্মদিবস। নওশাবার জন্মদিন আজই! তার কথায়, ‘এ ব্যাপারটা আমি খুব উপভোগ করি। রবীন্দ্রনাথ অনেকের মতো আমার অনেকটুকু জুড়ে আছেন। এমন মানুষের জন্মদিবসে এটা আমার অন্যরকম একটা ভালোলাগা।’

Check Also

শিল্পা শেঠির পুরো পরিবার করোনা আক্রান্ত

বলিউডে করোনার কমছেই না। প্রতিদিনই কোনও না কোনও তারকার করোনা সংক্রমণের খবর মিলছে। এবার করোনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *